বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২

আইওআরএ সম্মেলন: ঢাকায় আসছেন ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক
|  ২২ নভেম্বর ২০২২, ০০:০০

সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, পর্যটন, নীল অর্থনীতি ইত্যাদি ইস্যুতে পারস্পরিক সম্পর্ক বাড়াতে চলতি সপ্তাহে ঢাকায় শুরু হচ্ছে ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন। এই সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান।

সোমবার (২১ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আইওআরএ’র ২৩ সদস্য দেশ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে মোট ১৩৪ জন প্রতিনিধি ঢাকায় আয়োজিত এই সম্মেলনে যোগ দিচ্ছেন। আর ১৬ দেশের মন্ত্রী- প্রতিমন্ত্রীরা এই সম্মেলনে আসছেন। যার মধ্যে ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, মাদাগাস্কার, দক্ষিণ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস ও তাঞ্জানিয়া ইত্যাদি দেশ রয়েছে। সম্মেলনে সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লু ইকোনমি ইত্যাদি ইস্যু আইওআরএ সম্মেলনে প্রাধান্য পাবে। 

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) থেকে আগামী ২৪ নভেম্বর ঢাকায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামীকাল ২২ থেকে ২৩ নভেম্বর হবে সিনিয়র অফিসিয়াল বৈঠক। মন্ত্রী পর্যায়ের মূল সম্মেলন হবে আগামী ২৪ নভেম্বর।

প্রসঙ্গত, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ার বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত