বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

ইউক্রেইনে অশুভ শক্তি ফিরে এসেছে: জেলেনস্কি

অনলাইন ডেস্ক
|  ০৯ মে ২০২২, ০১:২৯

 

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশে অশুভ শক্তি ফিরে এসেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মরণ দিবসে ভিডিওতে এক ভাষণে তিনি একথা বলেন।

 

‘রাশিয়া রক্তাক্ত নাৎসিবাদ পুনরুজ্জীবিত’ করছে বলেও জেলেনস্কি অভিযোগ করেছেন। তিনি বলেন, তার দেশে আগ্রাসনে রাশিয়ার সেনাবাহিনী নাৎসিদের মতোই ‘নৃশংসতা’ চালাচ্ছে।

 

“ইউক্রেইনে অন্ধকার ফিরে এসেছে। দেশটি আবার সাদা-কালোতে পরিণত হয়েছে। ভিন্ন বেশে, ভিন্ন স্লোগানে, কিন্তু একই উদ্দেশ্য নিয়ে অশুভ শক্তি আবার ফিরে এসেছে,“ বলেন তিনি।

 

বিবিসি জানায়, ভিডিওতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আর্কাইভ এবং রাশিয়ার আগ্রাসনের সাদা-কালো ফুটেজও দেখানো হয়েছে।

 

ভাষণে জেলেনস্কি নাৎসিবাদ নিয়ে কথা বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখ নিসৃত ভাষা দিয়েই তাকে পাল্টা আক্রমণ করতে চেয়েছেন বলে প্রতীয়মান হয়েছে।

 

ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর থেকে রুশ প্রেসিডেন্ট পুতিন অনবরতই ইহুদি প্রেসিডেন্টের এই দেশকে নাৎসিমুক্তকরণ এবং নিরস্ত্রীকরণ করার লক্ষ্য নিয়ে ‘বিশেষ সামরিক অভিযান চালাচ্ছেন’ বলে যুক্তি দেখিয়ে এসেছেন।

 

ইউক্রেইনে বাস করা রুশভাষী জনগণকে নাৎসিদের নিপীড়ন থেকে সুরক্ষিত রাখতেই রাশিয়া এই অভিযান চালাচ্ছে বলে দাবি করে এসেছেন তিনি। সেইসঙ্গে নেটো জোটের সম্প্রসারণের আশঙ্কায় রাশিয়ার যুক্তরাষ্ট্রের হুমকির মুখে থাকার কথাও বলেছেন পুতিন।

 

তবে তার সেইসব যুক্তি ধোপে টেকেনি। ইউক্রেইন এবং পশ্চিমা বিশ্ব রাশিয়ার নাৎসি নিপীড়নের অভিযোগ বাজে কথা বলে উড়িয়ে দিয়েছে। তারা বলছে, পুতিন কোনও উস্কানি ছাড়াই ইউক্রেইনে আগ্রাসন চালাচ্ছেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত