বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

শ্রীলঙ্কায় শেষ জরুরি বৈঠক, প্রধানমন্ত্রীর পদত্যাগের পরষ্পরবিরোধী খবর

অনলাইন ডেস্ক
|  ০৯ মে ২০২২, ০১:২৮

 

শ্রীলঙ্কায় চলমান আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের আসন্ন পদত্যাগ নিয়ে পরষ্পরবিরোধী খবরের মধ্য দিয়ে শেষ হয়েছে মন্ত্রিসভার জরুরি বৈঠক।

 

বৈঠকে প্রধানমন্ত্রীর পদত্যাগের ডাক উঠলেও তার কার্যালয় থেকে পদত্যাগের কোনও পরিকল্পনা নেই বলে জানানো হয়।

 

আবার বৈঠকে কয়েকজন মন্ত্রীর কথায় সায় দিয়ে প্রেসিডেন্ট গোটাবায়া পদত্যাগের অনুরোধ জানালে প্রধানমন্ত্রী তাতে রাজি হন বলেও খবর পাওয়া গেছে।

 

যদিও প্রধানমন্ত্রী মাহিন্দাকে প্রেসিডেন্ট পদত্যাগ করার অনুরোধ জানিয়েছেন এমন খবর বেরোনোর পর সেটিও অস্বীকার করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র।

 

তবে রাজনৈতিক কয়েকটি সূত্র গতদিন সন্ধ্যায় জানান, মন্ত্রিসভার বৈঠকে কয়েকজন মন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্ট একমত প্রকাশ করেছেন। ওই মন্ত্রীরা বলেছিলেন, নতুন প্রধানমন্ত্রী নিয়োগের পথ সুগম করতে প্রধানমন্ত্রী মাহিন্দার পদত্যাগ ছাড়া কোনও বিকল্প নেই।

 

দেশের অবনতিশীল অর্থনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে দেশে বাড়তে থাকা অস্থিরতা নিয়ে আলোচনার জন্য মন্ত্রিসভার এই জরুরি বৈঠক ডেকেছিলেন প্রেসিডেন্ট গোটাবায়া।

 

শ্রীলংকার পত্রিকায় বলা হয়েছে, বৈঠকে কয়েকজন মন্ত্রী তাদের মত প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রীর পদত্যাগই বিক্ষোভকারীদেরকে শান্ত করতে পারবে এবং এটাই অস্থিরতা প্রশমনের একমাত্র পথ।

 

আবার প্রধানমন্ত্রীর সমর্থনেও বৈঠকে কয়েকজন মন্ত্রী কথা বলেছেন। তারা বলেন, চলমান পরিস্থিতির জন্য কেবল একা প্রধানমন্ত্রীকেই দায়ভার নিতে বলা উচিত না। তবে প্রেসিডেন্ট গোটাবায়া এ যুক্তিতে ছেদ টেনে বলেন, প্রধানমন্ত্রীর পদত্যাগই এখন একমাত্র করণীয়।

 

তার এই কথায় প্রধানমন্ত্রী প্রথমে পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। কিন্তু পরে বশ্যতা স্বীকার করে পদত্যাগে রাজি থাকার কথা বলেন। তবে এরপরও গতরাতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তার পদত্যাগের কোনও পরিকল্পনা থাকার কথা অস্বীকার করা হয়েছে বলে জানা গেছে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত