মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

নৌকা ডুবে ‍যুক্তরাজ্যগামী বহু শরণার্থীর মৃত্যু

অনলাইন ডেস্ক
|  ২৫ নভেম্বর ২০২১, ০৩:০৬

 

যুক্তরাজ্যগামী বেশ কিছু সংখ্যক শরণার্থী ফ্রান্সের বন্দরনগরী কালাইয়ের কাছের একটি চ্যানেলে নৌকা ডুবে তলিয়ে গেছে বলে জানিয়েছে ফরাসি সরকার।

 

বিবিসি জানায়, কালাই থেকে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ৩১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছেন। নৌকাটিতে ৩৩ জন ছিল বলে জানান তিনি।

 

রয়টার্সের খবরে বলা হয়েছে মৃতদের মধ্যে ৫ জন নারী এবং একটি ছোট্ট মেয়েও আছে। রাজনীতিবিদরা উল্টো যাওয়া নৌকার দুইজন শরণার্থীকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন।

 

ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স নৌকাডুবির এ ঘটনাকে ‘মর্মান্তিক’ আখ্যা দিয়েছেন। মারা যাওয়া শরণার্থীরা অবৈধ মানব পাচারকারীদের শিকার হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

 

প্রধানমন্ত্রী শরণার্থী মৃত্যুর এই ঘটনা নিয়ে একটি জরুরি বৈঠকে বসবেন বলে জানিয়েছেন তার মুখপাত্র। ফ্রান্স ও ব্রিটিশ কর্তৃপক্ষ আকাশ ও সমুদ্রপথে ডুবে যাওয়া শরণার্থীদের উদ্ধারকাজ চালাচ্ছে।

 

আন্তর্জাতিক শরণার্থী বিষয়ক সংগঠনের (আইওএম) একজন কর্মকর্তা বলেছেন, ২০১৪ সালের পর কালাইয়ের কাছের চ্যানেলে নৌকাডুবিতে এবারই সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটল।

 

বুধবার ফরাসি উপকূলে কয়েকজন মানুষকে ভাসতে দেখার পর একটি মাছ ধরা নৌকা বিপদসংকেত বাজায়।

 

হোওট দ্য ফ্রান্স বন্দরের মোবিলিটি, পরিবহন কাঠামো এবং বন্দর বিষয়ক ভাইস প্রেসিডেন্ট এবং একটি শহরের মেয়র এর আগে ২৪ টি মৃতদেহ উদ্ধার এবং দু’এক জনকে জীবীত পাওয়ার কথা জানিয়েছিলেন।

 

বুধবার অনেক মানুষ ছোট ছোট নৌকায় করে ব্রিটেনে পৌঁছেছে বলে ধারণা করা হচ্ছে। ডোভারের অভিবাসন কর্মকর্তাদেরকে কিছু মানুষকে উপকূলে নিয়েও আসতে দেখা গেছে।

 

বিবিসি’র নিউজনাইট পলিসি এডিটর লিউইস গুডাল বলেন, বুধবার প্রায় ২৫ টি নৌকা ক্রসিং পাড়ি দেওয়ার চেষ্টা করেছে বলে তিনি মনে করছেন।

 

তিনি বলেন, ওই চ্যানেল ‘সমাধিক্ষেত্র’ হয়ে ওঠার ঝুঁকি আছে বলে সতর্ক করেছে একটি ত্রাণ সংস্থা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত