শনিবার, ০৮ অক্টোবর, ২০২২

জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও সুইডেন

কূটনৈতিক প্রতিবেদক
|  ০২ জুন ২০২২, ২৩:০৯
সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডের এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আরও সক্ষমতা বাড়াতে সুইডেনের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। স্টকহোম বাংলাদেশকে সহযোগিতা করতে সম্মত হয়েছেন।

বুধবার (১ জুন) স্টকহোমে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় ঢাকার চাওয়ার পরিপ্রেক্ষিতে এ সহযোগিতার আশ্বাস দেন সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী।

সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের আলোচনায় বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সিভিএফ চেয়ার হিসেবে বাংলাদেশের নেতৃত্বের ভূমিকার প্রশংসা করেন। ড. মোমেন লিন্ডেকে জানান, সম্প্রতি ঘানার কাছে বাংলাদেশ চেয়ার হস্তান্তর করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দুই মন্ত্রীর আলোচনায় মোমেন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে উপকূলীয় এলাকার বাস্তুচ্যুত মানুষের দুর্দশার কথা তুলে ধরেন।

তিনি বলেন, বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে এটি একটি নিরাপত্তা সমস্যা হয়ে উঠতে পারে।

মোমেন সুইডেনকে জলবায়ু অভিযোজন, নবায়নযোগ্য জ্বালানি, প্রযুক্তি হস্তান্তর এবং সবুজায়নে আরও সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তোলার প্রস্তাব দেন। তিনি জিসিএফ, অভিযোজন তহবিল (এএফ) এবং স্বল্পোন্নত দেশ তহবিলের (এলডিসিএফ) মাধ্যমে বাংলাদেশের সঙ্গে জলবায়ু সহযোগিতা এবং বৈচিত্র্য আনতে সুইডেনকে অনুরোধ করেন। এক্ষেত্রে মোমেন অতিরিক্ত অর্থায়ন ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

দুই মন্ত্রী প্যারিস চুক্তির কার্যকর বাস্তবায়নের জন্য বৈশ্বিক সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন এবং সে লক্ষ্যে একসঙ্গে কাজ করতে সম্মত হন।

বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের জোরদারের জন্য বাণিজ্য ও বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করে সুইডেনকে বাংলাদেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান। এছাড়া তিনি রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তনে সুইডেনের সক্রিয় ভূমিকা কামনা করেন।