বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২

ট্রেনের বগিভর্তি লাশ, নির্মিত হলো ‘শ্বাপদ’

অনলাইন ডেস্ক
|  ২৯ নভেম্বর ২০২১, ০৩:৪২

বগিভর্তি লাশ নিয়ে ছুটছে রাতের ট্রেন। সৈয়দপুরের পার্বতীপুর রেলওয়ে স্টেশন থেকে এই ট্রেনের গন্তব্য কুমিল্লার কোনও এক নির্জন স্থান। রাতের মধ্যেই মৃতদেহগুলো গুম করতে হবে। আর এই রোমহর্ষক দায়িত্বটি পড়েছে রেলওয়ের বিটি গার্ড ওয়াজিউল্লাহ চৌধুরীর ওপর।

 

গল্প নয়, এটি সত্য ঘটনা। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর হাতে কোনও এক রাতে নির্বিচারে গণহত্যার এমন ঘটনাকে পর্দায় তুলে আনছে থিয়েটার এন্টারটেইনমেন্ট। নাটকটির নাম ‘শ্বাপদ’। পিকলু চৌধুরীর প্রযোজনায় এটির চিত্রনাট্য করেছেন মাসুম শাহরিয়ার এবং পরিচালনা করেছেন গোলাম মুক্তাদির।

 

গত সপ্তাহে সৈয়দপুরে এটির শুটিং শেষ হয়। চলছে সম্পাদনার কাজ। যা প্রচারের লক্ষ্য বিজয়ের মাস ডিসেম্বরে দেশের যেকোনও একটি টিভি চ্যানেলে।

 

প্রযোজক পিকলু চৌধুরী জানান, মুক্তিযুদ্ধের ইতিহাসে লুকিয়ে আছে অসংখ্য ছোট ছোট ঘটনা। কোনও কোনও ঘটনা এতটাই নৃশংস যে সেসব গল্প শুনলে যে কারও বুক কেঁপে ওঠে। তেমনই একটি ঘটনা ঘটেছে তৎকালীন পাকিস্তান রেলওয়েতে বিটি গার্ড হিসেবে কর্মরত ওয়াজিউল্লাহ চৌধুরীর জীবনে।

 

পিকলু বলেন, ‘সত্য ঘটনার অনুপ্রেরণা থেকে এই নাটকটি নির্মাণের উদ্যোগ নিয়েছি। ঘটনাটি আমরা শুনেছি প্রত্যক্ষদর্শী ওয়াজিউল্লাহ চৌধুরীর মেয়ে লুৎফুন্নেসা এবং নাতি রাশেদুল আউয়ালের কাছ থেকে। পুরো ঘটনাটি এখনই বলতে চাই না, আমরা চাই দর্শকরা একসঙ্গে পুরোটা জানুক। শুধু এটুকু বলি, কাজটিকে সত্য ঘটনার কাছাকাছি নিয়ে যেতে আমরা পুরো একটি রেলগাড়ি ভাড়া করেছি টানা তিন দিনের জন্য। কারণ, পুরো ঘটনাটি রেলগাড়ির একটি লাশবোঝাই বগিকে কেন্দ্র করে।’

 

‘শ্বাপদ’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, শম্পা রেজা, শতাব্দী ওয়াদুদ, এফ এস নাঈম, শবনাম ফারিয়া, আবুল কালাম আজাদ সেতু, রওনক রিপন ছাড়াও অনেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত