শনিবার, ০৮ অক্টোবর, ২০২২

তেলের দাম বাড়ায় সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা : বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
|  ১৭ আগস্ট ২০২২, ২১:৪৯

তেলের দাম বাড়ার কারণে ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে বাজারে যে হারে বিভিন্ন পণ্যের দাম বেড়েছে, এই হারে তো বাড়ার কথা নয়। আর এই সুযোগটাই নিচ্ছেন কোনো কোনো ব্যবসায়ী।

বুধবার শোকাবহ আগস্ট উপলক্ষে দেশের ১ কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী মূল্যে পণ্য বিতরণ নিয়ে টিআইবির প্রতিবেদন তৈরির বিষয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।


বাণিজ্যমন্ত্রী বলেন, বাজারে সব নিত্যপণ্যের দাম বেশি। আন্তর্জাতিক বাজারে একদিকে ভোজ্যতেলের দাম কমেছে, অন্যদিকে ডলারের মূল্য বাড়ছে। এ দুটি বিষয় সমন্বয় করেই ভোজ্যতেলের মূল্য সমন্বয় করা হবে। 

সারা দেশে এক কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী মূল্যে চিনি, সয়াবিন তেল ও মসুর ডাল বিতরণ কার্যক্রম নিয়ে সম্প্রতি টিআইবির করা ওই প্রতিবেদন সম্পর্কে টিপু মুনশি আরও বলেন, টিআইবি ভুল তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। নানা জটিলতার কারণে সাশ্রয়ী মূল্যে পণ্য বিতরণে কিছুটা অনিয়ম হতে পারে, কিন্তু টিআইবির প্রতিবেদন সঠিক নয়।

এ কার্যক্রমে ৫ শতাংশ মানুষের মধ্যে পণ্য বিতরণে সমস্যা হতে পারে, বাকি ৯৫ ভাগ মানুষ তালিকা অনুসারে সঠিক পদ্ধতিতে সাশ্রয়ী মূল্যে নিত্যপণ্য পেয়েছেন বলেও দাবি করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

তিনি বলেন, আমি সচিবকে বলেছি যে যেই মন্ত্রণালয়ে আছেন সবাইকে চেষ্টা করতে হবে। ডলারের দাম হঠাৎ করে কত বেশি। খুব চেষ্টা করা হচ্ছে কীভাবে কী করা যায়। আমাদের কাছে হিসাব আছে। ধরেন, তেলের দাম বাড়ায় পরিবহন খরচের জন্য প্রতিকেজিতে ৫০ পয়সা করে বাড়তে পারে।  সেখানে ব্যবসায়ীরা ৪ টাকা পর্যন্ত বাড়িয়েছে। এখানে কোনো লজিক আছে? নাই।  


মন্ত্রী বলেন, আমরা কষ্টে আছি স্বীকার করছি। আমাদের যেটা দেখা দরকার কষ্টটা লাঘব করার জন্য আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কী চেষ্টা করছেন।

দাম কবে নাগাদ কমে আসবে জানতে চাইলে মন্ত্রী বলেন, সেটা বলা যাবে না। তবে আমরা খুব আশাবাদী অক্টোবরের মধ্যে কিছুটা কমে আসবে। কতগুলো ফ্যাক্টর কাজ করে। আমি জানি না পুতিন সাহেব কবে যুদ্ধ বন্ধ করবেন। সেটাতো আমার হিসাবের মধ্যে নেই।  

৫০ পয়সা থেকে ৪ টাকা হলো সে বিষয়ে কী ব্যবস্থা নেবেন জানতে চাইলে তিনি বলেন, সেটা আমরা ব্যবস্থা নেব।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত