বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

কুয়াশা বাড়বে রাত থেকে, শুরু হবে মৃদু শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক
|  ০৩ জানুয়ারি ২০২২, ১৩:২৭ | আপডেট : ০৩ জানুয়ারি ২০২২, ১৩:৩১

 

সোমবার রাত থেকে কাল মঙ্গলবার সকাল পর্যন্ত ঘন থেকে মাঝারি কুয়াশা ঝরতে শুরু করবে দেশজুড়ে। এতে তাপমাত্রার খুব রকমফের হবে না যদিও; তবে রংপুর ও ময়মনসিংহ বিভাগে তাপমাত্রা কুয়াশার কারণে কমতে পারে। দেশের অন্যত্র পরিস্থিতি অপরিবর্তিত থাকবে। রাজধানী ঢাকাও এর ব্যতিক্রম নয়। আবহাওয়া অধিদপ্তরের বার্তা এমনই।

 

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। উপমহাদেশের উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ এখন ভারতের পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় আছে; আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ আছে বঙ্গোপসাগরে। 

 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ আজ সকালে প্রথম আলোকে বলেন, কাল থেকে শীতের অনুভূতি বেড়ে যাবে। দেশের উত্তরাঞ্চলের রংপুরে এবং ময়মনসিংহ অঞ্চলে কুয়াশার পরিমাণ বেড়ে যাবে। এ কারণে এসব অঞ্চলে শীত কিছুটা বাড়বে; তবে তীব্র হবে না।

 

৯ থেকে ১০ জানুয়ারির পর দেশে বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। আর এ কারণে তীব্র শীত শুরু হতে পারে। বজলুর রশীদ বলেন, তীব্র শীত বলতে যা বোঝায়, তা আসতে আর সপ্তাহখানেক অপেক্ষা করতে হবে। উত্তরাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা আছে। এরপরই সারা দেশে তীব্র শীত পড়তে পারে।

 

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে, ২৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন মৌলভীবাজারের শ্রীমঙ্গলে, ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

 

দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জনপদেই শীতের মৌসুমের শুরু থেকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল। তবে কদিন ধরে আকাশ পরিষ্কার থাকায় তাপমাত্রা এতটা কমেনি। তবে ঘন কুয়াশার কারণে তাপমাত্রা এসব জনপদে আরও কমতে থাকবে বলেই পূর্বাভাস আবহাওয়া অধিদপ্তরের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত